Thursday, June 12, 2008

ফেরারী পোষ্ট

বহুদিন ধরে এখানে আসা হয় না। সেই বছরের শুরুতে কিছু লেখা হয়েছিল।

এর মাঝে পার করে দিয়েছি অর্ধেক বছর।

কাজ কর্ম নিয়ে বিরাট ব্যস্ততা। আর যেটুকু সময় ফাঁক তালে পেয়ে যাই, সেগুলো 'সচলায়তন' এ আর অন্য ব্লগ পড়ে কাটিয়ে দেই। এই খানে লেখার মজাটা অন্যরকম। নিজের মনে যা খুশি লেখা যায়। কোনো পাঠক নেই। আমিই লেখক, আমিই পাঠক। কোন ঝাঁঝালো মন্তব্যের সম্ভাবনা নেই। আর দশ জন কি ভাববে, সে চিন্তা নেই।

এখানে লিখি বলে--- বহুদিন পর পর ফিরে এসে নিজের সাথে দেখা হয়ে যায়। অস্বস্তিতে মাথা নেড়ে জিজ্ঞেস করা, কি হে কেমন চলছে দিন কাল? উত্তরে কিছু পরিচিত উত্তর শোনা। বহুদিন পর পর ফিরে এসে দেখা আমার দুঃখগুলো কতটা ডালপালা ছড়িয়েছে, আমার সুখের মুখে কতটা জমেছে শিশিরের জল।

---------------------------------------------------------------------------------------------------------------------------------------

এই অগাষ্টে আমার প্রবাস জীবনের আট বছর পুর্তি হবে। ফুর্তি করার মত কিছু না। ভাবতে অবাক লাগে, কি করে পার করে দিয়েছি শত শত দিন, রাত। প্রথম দিকের সে পাগল করা দুঃখ বোধ হয়ত এখন আর নেই। নেই মাথার অনেক চুল। আট বছরে ভুঁড়ি গজিয়েছি। আগুন ছুঁয়ে এসেছি ক'বার।বন্ধুর সাথে গল্প করে কাটিয়েছি কিছু রাত। যাদের সাথে জীবনেও দেখা হবার কথা না, আপন করেছি তাদের। মাঝে দু'বার গিয়েছি দেশে। দূই সফরই আমার জন্য অনেক কষ্টের ছিল। কিন্তু প্রথম বারের কষ্ট আর দ্বিতীয় বারের কষ্ট অন্যরকম। খুব নিরপেক্ষ ভাবে বিচার করলে, আমি হয়ত দ্বিতীয় বারের ভ্রমন কে অনেক স্বস্তিদায়ক বলে মনে করব।

এই আট বছরে আমার সকল প্রিয় মানুষের বয়স বেড়েছে আট বছর।কারো কারো হয়ত বয়স গিয়েছে আটকে।
কেউ প্রৌড় থেকে প্রবীনতর হয়েছেন, কেউ কিশোরী থেকে যুবতী।দুরন্ত শিশু হয়েছে চশমা-চোখে শান্ত কিশোর।
কেউ মাত্র এসে পৌছেছে এই রঙ্গশালায়।


আট বছর কি আসলে এতটা সময়???










1 comment:

சிறுதுளி said...

Dude, this is amazing man. Very nice. Keep up the good work. Except "Bangla" I can understand everything else...... (Well I am sure you have written something that is really good).

Sasi.