Thursday, July 26, 2007

প্রথম লেখা

কি যে অসাধারন লাগছে বাংলায় লিখতে পেরে তা বলে বুঝাতে পারব না।

আমার নিজের জম্নদিনে নিজেকে দেয়া এইটাই সবচাইতে চমৎকার উপহার। সাধারনত যেমন হয়--- জন্মদিনে মন খারাপ হওয়া আর তার আনুষঙ্গিক যত উপাচার,তার সমস্ত লক্ষন প্রকট হয়ে উঠছিল আমার মাঝে।সকাল থেকে ঘুম থেকে উঠেই ভাবছি আজ মন খারাপ করবনা, কোন তুচ্ছ জিনিস নিয়ে মাথা ঘামাবনা,আমি যথেস্ট বুড়ো হয়েছি ---এই সব ছেলেমানুষি আমাকে ঠিক মানায় না। আমার মাথা ঘামানোর জন্য অনেক সমস্যা আছে।মাথা ধরানোর মতোও কম নেই।সামনের সপ্তাহে আমার সুপারভাইসার ফিরছেন এবং তাকে আমার যে কাজ দেখানোর কথা তার কিছুই করে উঠিনি।ভদ্রলোক সর্বার্থেই একজন ভদ্রলোক। কিন্তু যে হারে তাকে জ্বালাচ্ছি, সেইদিন আর তেমন দূরে নয় যেদিন হয় আমাকে খুন করার জন্য নাহয় আত্মহত্যা করার জন্য তাকে গম্ভীরভাবে ভাবতে শুরু করতে হবে।

এমন শিরে সংক্রান্তি নিয়েও আমি নির্লিপ্তের মত মন খারাপ করে ঘন্টা দেড়েক আমার লাপ্টপের সামনে বসে রইলাম। বারদশেক বিবিসির পড়া খবরগুলো আবার পড়লাম।দেখলাম গতকালের মতই আজকের দিনটাও একই রকম। সেই একই দুর্ঘটনা,সেই একই প্রেম,সেই একই ভুল,একই যুদ্ধ,একই অক্ষরে লেখা শান্তি প্রস্তাব।আর দশটা দিনের সাথে আজকের কোন তফাৎ নেই।তবুও।তবুও........

এমনই এক সময় দেখা মিলল এই সফটওয়ারের। বাহ, আমি বাংলায় লিখতে পারব! আমি আসলেই বাংলায় আমার কথা লিখতে পারব।এই কোটি কোটি মানুষের ভীড়ে আজ আমার মন খারাপ,এই কথাটা বাংলায় বলতে পারব আর আশা করতে পারব এই পৃথিবীর কোন এক প্রান্তে আমারই মত এক বাঙ্গালী এই লেখা পড়বেন। আর পড়ে তার মনে এক সাগর পরিমান.....উমমম...যে শব্দটি খুঁজছি.....বিরক্তি উৎপন্ন হবে। ভাবতেই ভাল লাগছে।

যাইহোক, বিরক্ত হন আর যাই হন, আমি ভাবছি এই খানে নিয়মিত হয়ে যাব। আজ এইখানেই শেষ করি।প্রথম রাতে বিড়াল মারার পরিবর্তে নিজে শহীদ হয়ে যাওয়াটা বুদ্ধিমানের কাজ হবে না।

সকলে ভাল থাকুন। কেউ আমার এই blog এর খবর পেলে একটু কস্ট করে জানাবেন কতটুকু বিরক্ত হয়েছেন।

আবার দেখা হচ্ছে।

5 comments:

snigdha said...
This comment has been removed by the author.
Roshid said...

kOBITHA TA BESH BHALO LAGLO.
ETA KI KOTHAW CHAPIECHEN ?JODI NA KORE THAKEN, AMI KI ETA CHAPATHE PARBO.
ATLANTA JALALABAD ASSOCIATION ER ABHISHEK E AMRA EKTI MAGAZINE KORCHI - APNAR ONUMITHI PELE KOBITHA TA DITE PARI.
THANKS,
HARUN
Mhroshid@Hotmail.com

Ishtiaque Zico said...

সুখপাঠ্য ব্লগ। ঝরঝরে লেখা। পড়ছি।

Tareque Aziz said...

ধন্যবাদ Zico.

Anonymous said...

বিরক্ত হবার আপ্রাণ চেষ্টা করলাম, কিন্তু হতে পারলাম না। :(